Monday, August 23, 2010

রাজধানীতে বেপরোয়া সন্ত্রাস ছিনতাই চাঁদাবাজি, পুলিশ ও র‌্যাবের প্রস্তুতি ব্যর্থ

আসন্ন ঈদকে সামনে রেখে রাজধানীতে সন্ত্রাসী, চাঁদাবাজ ও ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। র‌্যাব ও পুলিশের সব প্রসুত্মতি ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। রমজানের প্রথম দিন থেকেই একের পর এক হত্যা, গুলি, চাঁদাবাজি, ছিনতাইসহ নানা ধরনের সন্ত্রাসী কর্মকা-ে নগরীজুড়ে সাধারণ মানুষের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। রক্ষা পাচ্ছে না পুলিশ বাহিনীর সদস্যরাও। ব্যাগ ছিনিয়ে নেওয়ার ভয়ে ঈদ মার্কেটে বেরুতে ভয় পাচ্ছে নারীর। অথচ রমজান শুরুর আগে ডিএমপি কমিশনার জানিয়েছেন, রমজান মাসে রাজধানীর নিরাপত্তায় আটটি জোনে অতিরিক্ত এক হাজার ৬শ' পুলিশ মোতায়েন থাকবে। একইভাবে নগরবাসীর নিরাপত্তায় র‌্যাবের টহল জোরদার করা হবে বলে জানিয়েছিলেন র‌্যাব মহাপরিচালক।

গতকাল সকালে উত্তরার আজমপুরে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হয়ে সর্বস্ব হারিয়েছেন পুলিশ কনস্টেবল বখতিয়ার আলী। তিনি লালমনিরহাটে কর্মরত। গুরুতর আহত অবস্থায় তাকে উত্তরার বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে গতকাল সকালে মিরপুরের দারুস সালাম এলাকা থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে পুলিশের ধারণা। এর আগে গত শনিবার দুপুরে কাঁটাবন এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. মহিবুল্লাহকে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে নগদ টাকা ও মোবাইলসেট ছিনিয়ে নিয়েছে। একইদিন সকালে কাকরাইল মোড়ে ছুরিকাঘাত করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত মমতাজ বেগম নামের এক নার্সের ভ্যানেটিব্যাগ ছিনিয়ে নিয়েছে ছিনতাইকারীরা।

গত বৃহস্পতিবার মধ্যরাতে মতিঝিলে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন পুলিশ কনস্টেবল মঞ্জুরুল ইসলাম। ওইদিন রাত পৌনে ১টার দিকে মতিঝিলের পূবালী ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে একটি সিএনজিকে চেক করার সময় এ ঘটনা ঘটে। পুলিশের গুলিতে সাইফুল ওরফে নয়ন নামের এক সন্ত্রাসী নিহত হয়। অন্যদিকে সন্ত্রাসীদের গুলিতে পুলিশ সদস্য মঞ্জুরুল নিহত ও কয়েকজন আহত হয়ে এখনও রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি রয়েছেন। ওই ঘটনার অন্য সন্ত্রাসীদের পুলিশ এখনও গ্রেফতার করতে পারেনি।

এর আগে গত মঙ্গলবার রাতে রাজধানীর খিলক্ষেতের নিকুঞ্জ-২ আবাসিক এলাকায় মিতু নামের এক স্কুলছাত্রী উত্ত্যক্ত করাকে কেন্দ্র করে দু'পক্ষের মধ্যে সংঘর্ষ থামাতে গেলে খিলক্ষেত থানার দু'জন এসআইসহ চার পুলিশ সদস্যের ওপর হামলা চালায় এলাকার একাব্বর বাহিনী। তারা এ সময় ছিনিয়ে নেয় এক এসআইয়ের পিস্তল। এ ঘটনায় পরের দিন ওই থানার এসআই রফিকুল ইসলাম বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরও শতাধিককে আসামি করে মামলা করেন। এ ঘটনার পর পাঁচদিন অতিবাহিত হলেও পুলিশ উদ্ধার করতে পারেনি সরকারি অস্ত্রটি। গ্রেফতার করতে পারেনি ঘটনার হোতা একাব্বরসহ এজাহারভুক্ত অন্য আসামিদের।

অন্যদিকে একইদিন রাতে মিরপুরের শেওড়াপাড়ার বাসা থেকে ফোনে ডেকে নিয়ে দেলোয়ার হোসেন ওরফে দুলাল (৪৪) নামে এক ঠিকাদারকে পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহতের বাসা ৯৯/২/৩ মধ্য পীরেরবাগ। পরের দিন সকালে পার্শ্ববর্তী একটি নির্মাণাধীন ভবন থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। এর আগে গত সোমবার রাতে রাজধানীর ফকিরাপুল ডিআইটি এক্সটেনশন রোডে একটি মানি এক্সচেঞ্জের কর্মকর্তাসহ ৩ জনকে গুলি করে প্রায় ২০ লাখ টাকা লুট নিয়ে গেছে সন্ত্রাসীরা। রাত ৮টার দিকে ম-িয়াল নামক মানি এক্সচেঞ্জের কর্মকর্তা ও স্টাফরা অফিস বন্ধ করে ২০ লাখ টাকা একটি ব্যাগে ভর্তি করে বের হওয়ার সময় চারটি মোটরসাইকেলযোগে একদল সন্ত্রাসী এসে ক্যাশিয়ারসহ অন্যদের গুলি করে টাকা ভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যায়।

গত ১৪ আগস্ট তৃতীয় রজমানের দিন বিকেলে রাজধানীর মহাখালীতে সন্ত্রাসীদের গুলিতে নিহত ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের (আইপিএইচ) কর্মচারী সিদ্দিকুর রহমান। পরের দিন নিহতের স্ত্রী আছিয়া বেগম বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের নামে গুলশান থানায় হত্যা মামলা করেন। তবে গতকাল পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। এর আগের দিন ১৩ আগস্ট দ্বিতীয় রমজানের রাতে গুলিতে নিহত হয়েছে যুবলীগ নেতা ইব্রাহিম আহমেদ। তিনি ঢাকা সিটি করপোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ড থেকে কমিশনার পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেলেন। জাতীয় সংসদ ভবন এলাকায় ভোলা-৩ আসনের এমপি নূরুন্নবী চৌধুরী শাওনের গাড়িতে এ ঘটনা ঘটে। এ নিয়ে সৃষ্টি হয়েছে ধুম্রজাল।

একইদিনে পশ্চিম রামপুরার সিএনজি অটোরিকশা মালিক সাবের হোসেন ও ফরহাদের কাছে চাঁদা দাবি করে সন্ত্রাসীরা। চাঁদা দিতে রাজি না হওয়ায় না দেওয়ায় সাবের হোসেন ও ফরহাদকে না পেয়ে ফারুক হোসেন, আবদুস সালাম ও বদরুল ইসলাম নামে তিন চালককে গুলি করে পালিয়ে যায়। একইদিন রাত সাড়ে ৯টায় বনানী ১৩ নম্বর সড়কে জহির স্টোর নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানে মালিক জিল্লুর রহমানকে চাঁদা না দেওয়ায় এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে। এ সময় ক্যাশ বাক্স থেকে লুট করে নেয় নগদ ৫০ হাজার টাকা।

এর আগের দিন প্রথম রমজানের রাত সাড়ে ৮টায় মগবাজারের আমবাগান এলাকায় সন্ত্রাসীদের ব্রাশফায়ার খুন হন ইট বালু ব্যবসায়ী স্বপন তালুকদার। এর আগে স্বপনের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেছিল স্থানীয় সন্ত্রাসীরা। চাঁদা না দেওয়ায় সন্ত্রাসী সেন্টু, আলী ও রাকিবসহ ৫/৬ জন মিলে স্বপনকে লক্ষ্য করে ব্রাশফায়ার করে। এই ঘটনায় পুলিশ এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি।

রমজান শুরুর আগে গত ১০ আগস্ট ঢাকা মহানগর পুলিশ কমিশনার একেএম শহিদুল হক সাংবাদিকদের জানিয়েছেন, রমজানে ও ঈদে আগে সন্ত্রাসী, চাঁদাবাজি ও ছিনতাইরোধে পুলিশ ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।এর মধ্যে রাজধানীর ২৩০টি মার্কেটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া মার্কেটের সামনে রাস্তায় পুলিশের টহল বৃদ্ধি করা অনেকাংশে বৃদ্ধি করা হবে। প্রতিটি মার্কেট ও জনাকীর্ণ রাস্তায় থাকবে সাদা পোশাকের পুলিশ। গুরুত্বপূর্ণ মার্কেট ও স্থাপনার সামনে মহিলা পুলিশ নিয়োজিত থাকবে। এছাড়া চলতি মাসের প্রথম সপ্তাহে র‌্যাব সদর দপ্তরে সাংবাদিক সম্মেলনে প্রায় একই ধরনের কথা বলেছেন, র‌্যাব মহাপরিচালক হাসান মাহমুদ খন্দকার।

No comments:

Post a Comment